1. kaiumkuakata@gmail.com : Ab kaium : Ab kaium
  2. akaskuakata@gmail.com : akas :
  3. mithukuakata@gmail.com : mithu :
  4. mizankuakata@gmail.com : mizan :
  5. habibullahkhanrabbi@gmail.com : rabbi :
  6. amaderkuakata.r@gmail.com : rumi sorif : rumi sorif
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৮:০৪ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ-
প্রতিটি জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। যোগাযোগঃ-০১৯১১১৪৫০৯১, ০১৭১২৭৪৫৬৭৪
শিরোনামঃ-

টানা তিনদিনের বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ কৃষক সহ গ্রামীন জনজীবন মোঃ ফরহাদ

  • আপডেট সময় মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ৬০ বার

মোঃ ফরহা হোসেন বাবু বিশেষ প্রতিনিধি।।

৭-১২-২০২১ দক্ষিন বাংলার কৃষকের নবান্নের উৎসবের শুরুতেই অকাল বৃষ্টি, তলিয়ে গেছে কৃষিজাত ফসল সহ শুকনো মৌসুমে চাষাবাদ জমি ক্ষতিগ্রস্থ কৃষক, শীতকালিন বৃষ্টিতে বইছে হিমেল ঠান্ডা বিপর্যস্ত গ্রামীন জনজীবন।

পটুয়াখালী দশমিনা, গলাচিপা,উপজেলায় ঘুর্নিঝড় জাওয়াদের প্রভাবে দেশের দক্ষিন অঞ্চলের পটুয়াখালী জেলায় গত শুক্রবার থেকে ৩ নম্বর সতর্ক সংকেত সহ মাঝারী থেকে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। টানা তিনদিনের মাঝারি এবং ভারি বৃষ্টিপাতের কারনে ফসলি জমিতে পানি জমে যায়, পানিতে তলিয়ে যায় সদ্য চাষকৃত আলুর খেত। এছাড়া ধান,মরিচ,কুমড়ো, ক্ষিরাই, খেঁসারি সহ আগাম তরমুজ চাষিদের জমিতে পানি জমে বীজ এবং ফসলের ব্যপক ক্ষতি হয়ে যায়। সরেজমিনে ক্ষতিগ্রস্থ কৃষকেরা বাংলাদেশের আলোকে বলেন, ধান কাটা শেষ হতে না হতেই আগাম ফসলের চাষ শুরু করেছি আমরা, আলু সহ সমস্ত খেতে অকাল বৃষ্টির পানি জমে পচনের পথে সবকিছু। গলাচিপার আলু ও তরমুজ চাষিরা বলেন বিভিন্ন এন,জি,ও এবং মহাজনদের থেকে চড়া সুদে লোন নিয়ে এখন আমরা বিপদগ্রস্ত। অনেক কৃষক বলছেন চলমান বৃষ্টির কারনে জমি শুকাতে প্রায় আরও ১৫ থেকে ২০ দিন সময় লাগবে যা অনেক ফসল রোপনের জণ্য অকাল সময়। শীতকালীন বৃষ্টিতে স্বাস্থ্য ঝুকি থাকায় সময়মত জমিতে কাজ করতে পারছেনা কৃষকরা। গলাচিপা উপজেলা কৃষি অফিসের তথ্যমতে উপজেলার আবাদি ফসলের ক্ষতিগ্রস্থ জমির পরিমান ৩৩৮ হেক্টর বা ৩৫ একর যা খেঁসারি ১১০ হেঃ, ফেলন ৯০ হেঃ,সবজি ৮০ হেঃ,তরমুজ ২৫ হেঃ, আলু ১৫ হেঃ, মরিচ ৬ হেঃ,সরিষা ৫ হেঃ, ধনিয়া ৫ হেঃ, ভুট্টা ১ হেঃ এবং গম ১ হেক্টর। এ ব্যপারে উপজেলা উপসহকারী কৃষি অফিসার জাকির খান বলেন হটাৎ ঘুর্নিঝড় জাওয়াদের প্রভাবে অকাল বৃষ্টিপাতে কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছে এবং সরকারের চলমান প্রনোদোনা হিসেবে ক্ষয় ক্ষতি চিহ্নত করে কৃষকদের সহোযোগিতার চেস্টা করব।

আপনার ফেইসবুকে শেয়ার করুন।

এরকম আরো খবর

পটুয়াখালী অগ্নিকাণ্ডে চারটি দোকান পুড়ে ছাই। পটুয়াখালী প্রতিনিধি।। পটুয়াখালী ফায়ার সার্ভিস স্টেশনের সহকারী পরিচালক মো. জাকির হোসেন জানান, সোমবার রাত ৩টার পরে হঠাৎ করে শহরের কেন্দ্রীয় ঈদগাহ মাঠ এলাকা থেকে অগ্নিকাণ্ডের খবর আসে। খবর পেয়ে দ্রুত ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়। দীর্ঘক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু ততক্ষণে খাদিজার চায়ের দোকান, হানিফ মিয়ার গ্যাস সিলিন্ডারের দোকান, মালেক মিয়ার মুদি দোকান ও জাহাঙ্গীর নামের একজনের দোকান পুড়ে যায়। অগ্নি কান্ডে প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। তবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেনি পটুয়াখালী ফায়ার সার্ভিস।

© এই সাইটের কোন নিউজ/ অডিও/ভিডিও কপি করা দন্ডনিয় অপরাধ।
Created By Hafijur Rahman akas