1. amaderkuakata.r@gmail.com : admin :
  2. rumikuakata@gmail.com : rumi :
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ-
সকল জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে।
সংবাদ শিরোনামঃ-
মহিপুরে ৭৯ পিচ ইয়াবা ও মাদক বিক্রয়ের নগদ ৯,৯১০ টাকা মাদক ব্যবসায়ী আটক। পহেলা ফাল্গুন,আজ “ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত” মেডিকেলে চান্স পেয়েও টাকার অভাবে কুড়িগ্রামের গ্রাম পুলিশের ছেলের ভর্তি অনিশ্চিত। রাণীশংকৈলে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু কুয়াকাটায় পুলিশের হাতে সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় তদন্ত কমিটি গঠন। রাণীশংকৈলে হানাদার মুক্ত দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী রংপুর বিভাগের মধ্যে শ্রেষ্ঠ সিভিল সার্জন নির্বাচিত হয়েছেন ডা. মঞ্জুর-এ মোর্শেদ। রামপালে চাঞ্চল্যকর ১৪ বছরের নাবালিকাকে অপহরণপূর্বক গণধর্ষণ মামলার প্রধান আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬ কালিগঞ্জে বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উদযাপনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে

শান্তিরক্ষা মিশন গুটিয়ে নিচ্ছে জাতিসংঘ মালি ছাড়লেন মিসরীয় সৈন্যরা, ছাড়ছেন বাংলাদেশি সৈন্যরাও

  • আপডেট সময়: বুধবার, ২ আগস্ট, ২০২৩
  • ২৪২ বার দেখা হয়েছে:

মালিতে দশকব্যাপী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অবদান রাখা ৪৬০ জনেরও বেশি মিসরীয় সৈন্যকে দেশটি থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। চলতি বছরের শেষ নাগাদ জাতিসংঘের এই শান্তিরক্ষা মিশন শেষ হওয়ার কথা রয়েছে। সেই সময়সীমার মাঝেই আফ্রিকার দেশটি থেকে শান্তিরক্ষীদের তুলে নেওয়া হচ্ছে বলে বুধবার জাতিসংঘ জানিয়েছে।

সংস্থাটি বলেছে, মিশনের অন্যতম বড় ভূমিকা পালন করা বাংলাদেশ, সেনেগাল, বুরকিনা ফাসো এবং আইভরি কোস্টের সৈন্যরাও আগামী দিনে দেশটি ছাড়বেন।

গত জুনে মালির ক্ষমতাসীন জান্তা সরকার জানায়, মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন গত এক দশকে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর সাথে সংশ্লিষ্ট স্থানীয় জিহাদিদের দমনে ব্যর্থ হয়েছে। যে কারণে মিশনের ১৫ হাজার আন্তর্জাতিক সৈন্যকে আর স্বাগত জানানো হবে না।

বিশেষজ্ঞরা বলছেন, শান্তিরক্ষীদের প্রত্যাহার করে নেওয়ায় তা মালি এবং আফ্রিকার বৃহত্তর সাহেল অঞ্চলকে আরও অস্থিতিশীল করে তুলতে পারে।

প্রতিবেশী নাইজারে প্রেসিডেন্ট গার্ড সদস্যদের নেতৃত্বে চলমান সামরিক অভ্যুত্থান দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেছে। নাইজারকে এই অঞ্চলে সন্ত্রাসবাদ এবং সশস্ত্র সহিংসতা প্রতিরোধের প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক অংশীদার হিসাবে দেখা হয়।

নাইজারের অস্থিতিশীলতায় নিরাপত্তা নিয়ে ব্যাপক উদ্বেগের মাঝে মালিয়ানরা দেশটিতে অর্থনৈতিক পতনের আশঙ্কা করছেন। জাতিসংঘের মিশনের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দেশটির প্রায় ৯০০ বেসামরিক নাগরিক জাতিসংঘের মিশনে সরাসরি নিযুক্ত রয়েছেন।

বেসরকারি সংস্থা ও থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের মতে, মালিতে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষা মিশন (এমআইএনইউএসএমএ) দেশটিতে হাজার হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা ও বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে। দেশটি থেকে মিশন প্রত্যাহার করে নেওয়ায় সেখানে অরাজকতা তৈরি হতে পারে।

জাতিসংঘের এই মিশনকে আগস্টের মাঝামাঝিতে প্রত্যাহারের পরিকল্পনা চূড়ান্ত করতে হবে। মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) জাতিসংঘের একটি খসড়া পরিকল্পনার কপি পেয়েছে।

শেয়ার করুন।

এ জাতীয় আরো খবর।

Deprecated: Function WP_Query was called with an argument that is deprecated since version 3.1.0! caller_get_posts is deprecated. Use ignore_sticky_posts instead. in /home/amaderkuakata/public_html/wp-includes/functions.php on line 6031
© 2018 ©  বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Design & Developed BY Hafijur Rahman Akas