কারিতাস বরিশাল অঞ্চলের উদ্যোগে তাল বীজ রোপন ॥

108

কুয়াকাটা প্রতিনিধি ঃ
কারিতাস বরিশাল অঞ্চলের উদ্যোগে তাল বীজ রোপন কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। প্রয়াস ও আইসিডিপি-রাখাইন প্রকল্প, কারিতাস কলাপাড়ার আয়োজনে বুধবার বিকেলে তাল বীজ রোপন কর্মসূচীর আওতায় গোড়াআমখোলাপাড়া থেকে তাহেরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় দুই হাজার তাল বীজ রোপন করা হয়েছে।
এ উপলক্ষ্যে এক আলোচনা সভা করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন লতাচাপলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আনছার উদ্দিন মোল্লা।
প্রধান অতিথি ছিলেন, কারিতাস বরিশাল অঞ্চলের আঞ্চলিক পরিচালক ফ্রান্সিস বেপারী। অন্যান্যদের মধ্যে ছিলেন সংস্থার পিএমসিও আইসিডিপি ঋষি/রাখাইন অমল আগস্টিন গোমেজ, জুনিয়ার প্রোগ্রাম অফিসার-প্রোগ্রাম আইসিডিপি-রাখাইন মংম্যায়া, কারিতাস কলাপাড়া উপজেলার প্রয়াস প্রকল্পের মাঠ কর্মকর্তা মোঃ জামাল হোসেন, কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আইসিডিপি-রাখাইন, উচোমেন প্রমুখ।
সভায় প্রধান অতিথি তাল বীজ রোপনের গুরুত্ব তুলে ধরে বলেন, বজ্রপাত রোধক, বয়স্ক তালগাছ ৬০-৮০ফুট লম্বা হওয়ায় ঝড়, সাইক্লোন থেকে রক্ষা করে থাকে। এমনকি কচি তাল বিপনন করে অর্থ উপার্জন করা সম্ভব, পাকা তালের রস সু-স্বাদু খাবার হিসেবে ব্যবহৃত হয়।
এছাড়া তালের রস দিয়ে তৈরী হয় হরেক রকমের পিঠা, পায়েশ ও হালুয়ার স্বাদই অন্যরকম এবং আটির ভেতরে নরম শাস তৈরী হয়। যা শিশু কিশোর ও বয়স্ক সবার কাছে অতি জনপ্রিয়। এছাড়া তালগাছের অনেক গুণাগুনের কথা ব্যাক্ত করেন বক্তারা। সভা শেষে আনুষ্ঠানিকভাবে তাল বীজ রোপন কর্মসূচীর শুভ উদ্বোধন করেন লতাচাপলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আনছার উদ্দিন মোল্লা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here