ভারত-আফগানদের রোমাঞ্চকর লড়াই ‘টাই’

371

আমাদের কুয়াকাটা স্পোর্টস ডেস্ক।।

আরেকটি হৃদয় ভাঙা হারের দ্বারপ্রান্তে ছিল আফগানিস্তান। সেখান থেকে দলকে বাঁচালেন রশিদ খান। তার দারুণ শেষ ওভারে ভারত-আফগানিস্তানের রোমাঞ্চকর লড়াই হয়েছে ‘টাই’। এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে আহমেদ শাহজাদের সেঞ্চুরি আর মোহাম্মদ নবির ফিফটিতে ৮ উইকেটে ২৫২ রান করে আফগানিস্তান। এক বল বাকি থাকতে একই স্কোরে গুটিয়ে যায় ভারতের ইনিংস। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মঙ্গলবার টস জিতে ব্যাট করতে নেমে দুই প্রান্তে দুই রকম সূচনা পায় আফগানিস্তান। এক দিকে রানের জন্য সংগ্রাম করছিলেন ব্যাটসম্যানরা, অন্য প্রান্তে ঝড় তুলেছিলেন শাহজাদ। দলের সবচেয়ে কম রানে সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করা কিপার ব্যাটসম্যান ১১৬ বলে ১১ চার ও ৭ ছক্কায় ফিরেন ১২৪ রান করে। তার বিদায়ের পর দলকে প্রায় একাই টানেন নবি। ৫৬ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৬৪ রান করে ফিরেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। ৪৬ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। আগেই ফাইনাল নিশ্চিত হওয়া ভারত বিশ্রাম দেয় নিয়মিত একাদশের পাঁচ জনকে। দুই পেসার ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ ও রিস্ট স্পিনার যুজবেন্দ্র চেহেলের সঙ্গে খেলেননি আগের ম্যাচে সেঞ্চুরি পাওয়া দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। লোকেশ রাহুল ও অম্বাতি রাইডুর ব্যাটে শতরানের জুটিতে শুরুটা ভালো হয় ভারতের। ৪৯ বলে চারটি করে ছক্কা-চারে ৫৭ রান করা রাইডুকে ফিরিয়ে ভারতের প্রতিরোধ ভাঙেন নবি। এরপর জুটির জন্য সংগ্রাম করতে হয়েছে ভারতীয়দের। টুর্নামেন্টে প্রথমবারের মতো খেলা ওপেনার রাহুল ৬৬ বলে ফিরেন ৬০ রান করে। তবে দলের একমাত্র রিভিউ নষ্ট করে যান তিনি। পরে যার মাশুল দিতে হয়েছে। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে ফিরেন রোহিতের অনুপস্থিতিতে এই ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া মহেন্দ্র সিং ধোনি। সুযোগ কাজে লাগাতে পারেননি মনিশ পান্ডে। দুর্ভাগ্যজনক রান আউট হয়ে ফিরেন কেদার যাদব। আম্পায়ারের আরেকটি ভুল সিদ্ধান্তে এলবিডব্লিউ হয়ে ফিরেন ভারতের আশা বাঁচিয়ে রাখা দিনেশ কার্তিক। বিনা উইকেটে ১১০ থেকে ২০৫ রানে যেতে প্রথম ছয় ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে ভারত। এরপর শুরু হয় জাদেজার লড়াই। দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে নিয়ে যান জয়ের দ্বারপ্রান্তে। রশিদের করা শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ৭ রান। শেষ ২ বলে ১। সব ফিল্ডার ছিলেন ৩০ গজে, বাইরে ফিল্ডার ছিলেন কেবল মিডউইকেট সীমানায়। রশিদকে উড়ানোর চেষ্টায় সেই ফিল্ডারকে খুঁজে পান জাদেজা। আফগানরা করে জয়সম ‘টাই’। রশিদ, নবি ও আফতাব আলম নেন দুটি করে উইকেট।
সংক্ষিপ্ত স্কোর:
আফগানিস্তান: ৫০ ওভারে ২৫২/৮ (শাহজাদ ১২৪, আহমাদি ৫, রহমত ৩, হাশমতউল্লাহ ০, আসগর ০, গুলবদিন ১৫, নবি ৬৪, নাজিবউল্লাহ ২০, রশিদ ১২*, আফতাব ২*; খলিল ১/৪৫, চাহার ১/৩৭, কাউল ০/৫৮, জাদেজা ৩/৪৬, কুলদীপ ২/৩৮, কেদার ১/২৭)
ভারত: ওভারে ৪৯.৫ ওভারে ২৫২ (রাহুল ৬০, রাইডু ৫৭, কার্তিক ৪৪, ধোনি ৮, পান্ডে ৮, কেদার ১৯, জাদেজা, চাহার ১২, কুলদীপ ৯, কাউল ০, খলিল; আফতাব ২/৫৩, মুজিব ০/৪৩, গুলবদিন ০/৪১, নবি ২/৪০, রশিদ, আহমাদি ১/১৯, রহমত ০/১০)
ফল: ম্যাচ টাই
ম্যান অব দা ম্যাচ: মোহাম্মদ শাহজাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here