1. kaiumkuakata@gmail.com : Ab kaium : Ab kaium
  2. akaskuakata@gmail.com : akas :
  3. mithukuakata@gmail.com : mithu :
  4. mizankuakata@gmail.com : mizan :
  5. habibullahkhanrabbi@gmail.com : rabbi :
  6. amaderkuakata.r@gmail.com : rumi sorif : rumi sorif
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১১:৫৩ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ-
প্রতিটি জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। যোগাযোগঃ-০১৯১১১৪৫০৯১, ০১৭১২৭৪৫৬৭৪
শিরোনামঃ-
অন্যের স্ত্রী নগদ টাকা ও স্বর্নালঙ্কার চুরি; কলাপাড়ায় কথিত সাংবাদিকের নামে সমন জারি কলাপাড়া আন্ধার মানিক নদীর মোহনায় জলদস্যু জোংলা শাহালম বাহিনী কর্তৃক ট্রলার ডাকাতি, অপহরণ-১। রাজবাড়ীতে বিষাক্ত ইনজেকশন দিয়ে যৌন কর্মীকে হত্যা । বঙ্গোপসাগরে নৌ পুলিশের অভিযানে ১৬ জেলে আটক, ৪ ট্রলার মালিককে জরিমানা । কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে মৎস্য বন্দর আলিপুরে ট্রলার মালিক ও মাঝি সমিতির বিক্ষোভ মিছিল মহিপুরে কোস্ট গার্ডের অভিযান,২ লাখ ৫০ হাজার বাগদা চিংড়ি রেনু জব্দ কুয়াকাটায় বিশ্ব সমুদ্র দিবসে জীব বৈচিত্র্য রক্ষার দাবি। ‘ও কিসের সাংবাদিক’? রাঙ্গাবালীতে প্রকাশ্য দিবালোকে ব্যবসায়ীর ১ লক্ষ ৭০ হাজার টাকা ছিনতাই রাজবাড়ীতে স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে বাজেট কে স্বাগত জানিয়ে গোয়ালন্দে আনন্দ মিছিল অনুষ্ঠিত হয় রাজবাড়ীতে গোয়ালন্দে গুরু খামারিদের মাঝে প্রদর্শনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয় কলাপাড়ায় প্রানীসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত ॥

পটুয়াখালীতে নিয়মনীতি তোয়াক্কা না করে ব্যাঙের ছাতার মত গড়ে উঠছে অবৈধ ইটভাটা!

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১
  • ১২৭ বার

পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ


পটুয়াখালীসহ জেলার বিভিন্ন উপজেলায় ছাতার মত গড়ে উঠছে অবৈধ ইটেভাটা । চলছে অবৈধ ইটভাটার জমজমাট বাণিজ্য। ইট ভাটার কালো ধোঁয়া প্রাণ, প্রকৃতি ও পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটাচ্ছে এসব ইটভাটার মালিকরা।এতে হুমকি মুখে পরেছে পরিবেশ ও জন জীবন। সরকারী আইন কানুনের তোয়াক্কা না করে ইটভাটা মালিকগন চালিয়ে যাচ্ছে অবাধে তাদের রমরমা বাণিজ্য।

উক্ত প্রচলিত আইনকে তোয়াক্কা না করে দিনের পর দিন প্রশাসনের চোখের সামনে ইট ভাটা চালাচ্ছে এসব ইটভাটার মালিকরা। শুধু তাই নয় টিনের চিমনি নয় বনের কাঠ,কৃষি জমির উপরিভাগের মাটি ব্যবহার করে আইনের নীতিমালা লঙ্ঘন করছে এসব ইটভাটা মালিকরা। অবৈধ ইটভাটায় টিনের ড্রামের চিমনি ব্যবহার করার কারণে পরিবেশের সবচেয়ে বড় বিপর্যয় নেমে আসছে দিনবাদিন।

এছাড়াও দেখামেলে ইটভাটায় কয়লার ব্যবহার থাকলেও বেশিরভাগ ভাটার ব্যবহুত হচ্ছেনা কয়লা।

দেখাযায়, ইট তৈরির জন্য ভাটা স্থাপনসংক্রান্ত একটি আইন দেশে কার্যকর রয়েছে। আইনটির নাম ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন’। সেই আইন অনুযায়ী লাইসেন্স ছাড়া ইট তৈরি করার সুযোগ নেই। লাইসেন্স ছাড়া কেউ ইটভাটা চালু করলে শাস্তির ব্যবস্থা রয়েছে।

এ জন্য অনধিক এক বছরের কারাদণ্ড বা অনধিক পাঁচ লক্ষ টাকা জরিমানা অথবা দুই দণ্ডনিয় বিধান রয়েছে।

এব্যপারে স্থানীয় জনসাধারণের কাছে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক বলেন,ইটভাটাগুলোতে বেশিরভাগই ব্যবহার হচ্ছে লাকরী,তাতে উজার হচ্ছে বন। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে কৃষি আবাদী জমি।

এনিয়ে একাধিক ইটভাটার মালিকদের সাথে কথা বলতে গেলে তারা জানায়,করোনার প্রদুভার্বের কারণে এমনিতেই অনেক চসে আছি। আর ইটভাটা চালোনোর কথা বলছেন আমরা সবকিছু ম্যানেজ করেই ভাটা পরিচালনা করি। এমনটাই জানান তারা।

এবিষয় পটুয়াখালী সদর উপজেলাধীন মরিচ বুনিয়া ইউনিয়নে,,, ব্রিকর্স এর মালিক বর্তমান চেয়ারম্যান মো,বশির সিকদারের মুঠোফোনে ০১৭৩০-৯২৫২৪২ নাম্বারে ফোন করে জানতে চাইলে তিনি বলেন,ইটভাটায় কয়লা না কাঠ ব্যবহার করছে তা আমার জানানেই। ভাটা আমার হলেও আমি এসবের কিছুই জানিনা আমার ম্যানেজার ভাল বলতে পারবে। এছাড়াও তিনি আরো বলেন,করোনায় মানুষ খাইতে পারে না আমার ভাটায় এক দেড়শ শ্রমিক কাজ করে খায় আমি গরীবের পাশে। এছাড়াও প্রতিনিধিকে কৌশলে ম্যানেজের চেষ্টা চালায়।

আপনার ফেইসবুকে শেয়ার করুন।

এরকম আরো খবর
© এই সাইটের কোন নিউজ/ অডিও/ভিডিও কপি করা দন্ডনিয় অপরাধ।
Created By Hafijur Rahman akas