1. kaiumkuakata@gmail.com : Ab kaium : Ab kaium
  2. akaskuakata@gmail.com : akas :
  3. mithukuakata@gmail.com : mithu :
  4. mizankuakata@gmail.com : mizan :
  5. habibullahkhanrabbi@gmail.com : rabbi :
  6. amaderkuakata.r@gmail.com : rumi sorif : rumi sorif
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:২০ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ-
প্রতিটি জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। যোগাযোগঃ-০১৯১১১৪৫০৯১, ০১৭১২৭৪৫৬৭৪
শিরোনামঃ-
অন্যের স্ত্রী নগদ টাকা ও স্বর্নালঙ্কার চুরি; কলাপাড়ায় কথিত সাংবাদিকের নামে সমন জারি কলাপাড়া আন্ধার মানিক নদীর মোহনায় জলদস্যু জোংলা শাহালম বাহিনী কর্তৃক ট্রলার ডাকাতি, অপহরণ-১। হাকিমপুর পৌরসভা নির্বাচনে মেয়র কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা আসনের প্রার্থীরা চলছে দৌড়-ঝাপ নোয়াখালী বেগমগঞ্জে হত্যা মামলার আসামী খুন। রাঙ্গাবালীতে জমিজমার বিরোধে মারধর ও হত্যার হুমকি কুয়াকাটায় সাঁতার কাটতে গিয়ে পর্যটকের মৃত্যু পটুয়াখালীতে বিএমএসএফ’র নতুন কমিটি গঠন। বিয়ের প্রলোভনে মাসের পর মাস ধর্ষণ অতঃপর দুই মাসের অন্তঃসত্ত্বা; ভ্রুন হত্যার অভিযোগ পটুয়াখালীতে পারিবারিক কলহের জের ধরে, ৭০ বছরের বৃদ্ধাকে পিটিয়ে গুরুতর আহত -৫ কলাপাড়ায় গাজা ও নগদ টাকাসহ এক মাদক বিক্রেতা গ্রেফতার ফরিদপুর মধুখালীতে সিএনজি ও অটো ড্রাইভারদের সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি

যশোরের ঝিকরগাছার বড় পোদাউলিয়ায় অবৈধ বালু উত্তোলন।

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ৪৮ বার

মোঃ নজরুল ইসলাম জেলা প্রতিনিধি।।

ঝিকরগাছার শংকরপুরের বড়পোদাউলিয়াই প্রশাসনকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করা হচ্ছে । প্রভাবশালীরা ড্রেজার মেশিন বসিয়ে বড়পোদাউলিয়া রাস্তার পাশে অবস্থিত একটি মাছের ঘের থেকে প্রতিদিন বালু উত্তোলন করছে। রাস্তা থেকে মেশিনের দুরত্ব ১৫/২০ফুট । রাস্তার পাশে অবস্থিত ঘরবাড়ি ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে।বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় ভুক্তভোগীরা বালু উত্তোলন বন্ধে স্থানীয় প্রশাসনের কাছে অভিযোগ দিতে পাচ্ছে না। তবে তারা এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্ট সবার কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিন গিয়ে দেখা গেছে, ঝিকরগাছা বড়পোদাউলিয়া গ্রামের মনির মোটা অর্থের বিনিময়ে সড়কের কন্ট্রাক্টার শিমুলের সাথে যোগসাজস করে বড়পোদাউলিয়া টু কুমরী রাস্তার পাশে অবস্থিত মাছের ঘেরে ১ টি ড্রেজার মেশিন বসিয়ে ১০/ ১২ দিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। আনারুলের ১০ কাঁঠা ধানি জমির উপর ৪/৫ ফুট উচ্চতায় বালি পরিপূর্ণ করার পর রশিদের ১৪ কাঁঠা ধানি জমির উপরে বালি ফেলতে শুরু করেছে । প্রতিদিন তারা বালু উত্তোলন ও বিক্রি করে লাভবান হলেও এলাকার ফসলি জমি, ও বিভিন্ন স্থাপনা হুমকির মুখে পড়েছে।

বড়পোদাউলিয়া গ্রামের কয়েকজন বলেন, বালু দস্যুরা এলাকার প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বাধা দেয়ার সাহস করে না। এরা ড্রেজার মেশিন বসিয়ে রাস্তার পাশে অবস্থিত ঘের থেকে বালু উত্তোলন করছে। এতে গর্তের সৃষ্টি হওয়ায় ঘরবাড়ি ফসলী জমি সহ বড়পোদাউলিয়া গ্রামে শত বিঘা আবাদি জমি ভাঙনের মুখে পড়েছে।এর একবছর আগে ওই বালুদস্যু শিমুল একই গ্রামে একটি রাস্তার কাজে ব্যবহৃত বালু বেত্রাবতী নদী থেকে অবৈধ ভাবে উত্তোলন করার অভিযোগ পাওয়া যায়।

এদিকে অবৈধ বালু উত্তোলনের ফলে গ্রামের মানুষ চিন্তিত। ভুক্তভোগীরা জানান, ড্রেজিং পদ্ধতিতে বালু উত্তোলন করা হলে ভরা বর্ষায় তাদের বসত ভিটা ও ফসলি জমি বিলিন হবে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, ২০১০ সালে বালু উত্তোলন নীতিমালায় যন্ত্রচালিত মেশিন দ্বারা ড্রেজিং পদ্ধতিতে বালু উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও সেতু, কালভার্ট, রেললাইনসহ মূল্যবান স্থাপনার এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন করা বেআইনি। অথচ বালু দস্যুরা সরকারি ওই আইন অমান্য করে বড়পোদাউলিয়া টি কুমরী রাস্তায় পাশে অবস্থিত ঘের থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে।

এ বিষয়ে বালু উত্তোলনকারী শিমুল বলেন, এটা হচ্ছে রাস্তার কাজ। রাস্তার পাশ থেকে বালু উত্তোলন করা যাবে। আর এ ব্যাপারে তিনি উপরের নির্দেশনা পেয়েছেন বলে জানান।

ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত রহমান বলেন, বিষয়টি আমার জানার বাইরে ছিলো। তাছাড়া বালু উত্তোলন অবৈধ। খুব শিগগিরই তদন্ত পুর্বক উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আপনার ফেইসবুকে শেয়ার করুন।

এরকম আরো খবর
© এই সাইটের কোন নিউজ/ অডিও/ভিডিও কপি করা দন্ডনিয় অপরাধ।
Created By Hafijur Rahman akas