কলাপাড়াসহ সমগ্র দক্ষিন উপকূলজুড়ে সাইক্লোন ফণি’র ব্যাপক আঘাত হানার সম্ভাবনা

91

রাসেল কবির মুরাদ ঃ

সাইক্লোন ফণির প্রভাবে কলাপাড়ায় পায়রা সমুদ্র বন্দর, কুয়াকাটা সমুদ্র তৎসংলগ্নসহ এলাকায় দক্ষিণের দমকা বাতাস শুরু হয়েছে। ঘুর্ণিঝড় ফণি আঘাত হানতে পারে এমন শঙ্কায় উপকূললীয় পায়রা বন্দরসহ তৎসংলগ্ন এলাকার মানুষের মধ্যে এক ধরনের উৎকন্ঠা বিরাজ করছে। সেই সঙ্গে কয়েক দফা মাঝারি ও হাল্কা বৃষ্টিপাত হয়েছে।

প্রচন্ড ভ্যাপসা গরমে জনজীবন বিপর্যস্ত। পায়রা বন্দরকে ৭ নম্বর বিপদ সঙ্গেত দেখিয়ে যাওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে উপকূলীয় জেলা পটুয়াখালীতে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ফনি’ ক্ষয়ক্ষতি মোকাবেলায় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা-উপজেলার সকল খাদ্য বিভাগ এবং ফায়ার সার্ভিস স্টেশনগুলোকে দুর্যোগ পরবর্তী যে কোন পরিস্থিতি মোকাবেলায় প্রয়োহনীয় প্রস্তুতি গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। পটুয়াখালী জেলার বিভিন্ন উপজেলার সকল সিপিপি ভলান্টিয়ারদের সজাগ দৃষ্টি রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় ঘূর্ণিঝড়ের আঘাত হানার আগেই দুর্গত এলাকা থেকে যেন মানুষদের সরিয়ে নেয়া যায় এবং সকল সাইক্লোন শেল্টার গুলো ব্যবহার করা যায় সে জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়।

প্রস্তুত রাখা হয়েছে ৩৩১ টি সাইক্লোন সেল্টার। জেলা সদরসহ প্রতিটি উপজেলা খোলা হয়েছে কন্ট্রোলরুম। স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ১০৩ টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। মজুদ করা হয়েছে শুকনো খাবার ও ১০ টন চাউল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here