কুয়াকাটায় মৎস্য অবরোধ বাতিলের দাবীতে মানববন্ধন

73

মিজানুর রহমান, কুয়াকাটা ॥
মৎস্য অধিদপ্তর কর্তৃক ২০মে থেকে ২৩জুলাই পর্যন্ত পয়ষাট্টি দিনের মৎস্য অবরোধ বাতিলের দাবীতে মৎস্য বন্দর আলীপুর-মহিপুর মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে।
কুয়াকাটা-আলীপুর মৎস্য আড়তদার সমবায় সমিতি লিঃ, মহিপুর মৎস্য আড়তদার সমবায় সমিতি লিঃ, কলাপাড়া উপজেলা ফিশিংবোট মাঝি সমবায় সমিতি লিঃ ও মহিপুর থানা জেলে শ্রমিকলীগের উদ্যোগে শনিবার সকাল ১০টার দিকে শিববাড়িয়া নদের শেখ রাসেল সেতুর উপর এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এতে জেলে নির্ভরশীল বিভিন্ন সংগঠনের হাজার হাজার লোক অংশ গ্রহণ করেন।
ইলিশের প্রজনন মৌসুম চলাকালীন ২০দিন মৎস্য অবরোধের পর ২০মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সামুদ্রিক সকল প্রকার মাছ শিকার বন্ধ করতে এ অবরোধ জেলে জীবিকার উপর ব্যাপক ক্ষতি বয়ে আনবে। তাই এ অবরোধ কর্মসূচী বন্ধের দাবীতে মানববন্ধন পালন করা হয়েছে বলে জানান তারা। মৎস্য অধিদপ্তর’র এ কর্মসূচী বাস্তবায়িত হলে কর্মহীন হয়ে পরবে হাজার হাজার জেলে শ্রমিক ও মৎস্য সংশ্লিষ্ট পরিবারের সদস্যরা। সারা দেশে অভাব অনটনের অর্থনৈতি প্রভাব পরবে বলেও তাদের ধারণা। ফলে কর্মহীন হয়ে অনেকে খারপ কাজে লিপ্ত হয়ে যাবে পেটের তাগিদে।
এ ব্যাপারে কুয়াকাটা-আলীপুর মৎস্য ব্যবসায়ী আড়তদার সমবায় সমিতি লিঃ’র সভাপতি মোঃ আনছার উদ্দিন মোল্লা বলেন, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় ২০১৫ সালের ২০মে মৎস্য-২ (আইন) অধিশাখা কর্তৃক জারীকৃত প্রজ্ঞাপনে ২০মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সকল ধরণের নৌ-যানের উপর মাছ ধরা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। আসলে এ সময়টাই ইলিশের ভরা মৌসুম। বৈশাখ থেকে আশ্বিন পর্যন্ত ছয় মাস ইলিশের ভরা মৌসুম বলা হয়।
তিনি আরও বলেন, মৎস্য অধিদপ্তর ইলিশ মৌসুমে বঙ্গোপসাগরে অবরোধ জারী করলেও ভারতসহ পার্শ্ববর্তী দেশের সমুদ্রের জলসীমায় কোন অবরোধ নাথাকায় ওই সকল দেশের জেলেরা সমুদ্রে নির্বিঘেœ মাছ শিকার করে। এমনকি বাংলাদেশের জলসীমায় ঢুকেও মাছ শিকার করে। এতে ক্ষতির সম্মুখিন হচ্ছে বাংলাদেশের জেলেরা। তাই পার্শ্ববর্তী দেশের সাথে তাল মিলিয়ে অবরোধ দিলে দেশেল জেলে জীবীকার উপকারে আসবে। সেক্ষেত্রে এ অবরোধ অবিলম্বে বাতিল করা একান্ত প্রয়োজন।
এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা’র ০১৯২২-৭১৬১৫১ নম্বরে যোগাযোগ করলে তিনি বলেন, অফিস টাইমে অফিসে আসলে এ বিষয় বলা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here